Cookie Policy          New Registration / Members Sign In
PrabashiPost.Com PrabashiPost.Com

ক্রিকেট এবং আধুনিক ভারত

ক্রিকেট আধুনিক ভারতের অবিচ্ছেদ্দ্য অংশ, অথচ সেই খেলাকে কেন্দ্র করেই চলছে নানা অস্বস্তিকর কার্যকলাপ । অনেক ক্রিকেট-গবেষক, সমাজবিজ্ঞানী অবশ্য মনে করেন ক্রিকেটের এই বিবর্তন আদতে বদলে যাওয়া ভারতীয় সমাজেরই প্রতিচ্ছবি ।

Sun, May 26 2013

Illustration: Rajat Dey

More in Sports

ফুটবল ধর্ম

World Cup 2014: A Case of Wisdom Tooth

An Indian in Football’s Heaven

বিশ্বকাপের ছায়ায়

 
আধুনিক ভারত বলতে আমরা যা বুঝি তাতে ক্রিকেট একটি গুরুত্বপূর্ণ অংশ । ক্রিকেট দুনিয়ায় ভারতের আধিপত্য শুধুমাত্র খেলার জগতেই নয় বরং ব্যবসায়িক, বিশেষ করে বিপণনের ক্ষেত্রেও এক নতুন মাত্রা যোগ করেছে । অথচ সেই ক্রিকেটকে কেন্দ্র করেই চলছে চূড়ান্ত অস্বস্তিকর নানান কার্যকলাপ ।

তবে যে আবহে আমরা অনেকেই বড় হয়েছি তাতে ক্রিকেট ছিল এক নির্মল আনন্দের উৎস । বার্ষিক পরীক্ষার শেষে শীতের ছুটি মানেই মিষ্টি রোদে কমলালেবু, জয়নগরের মোয়া, বড়দিনের কেক, পিকনিক আর ক্রিকেট ।

তখনো ক্রিকেট বাণিজ্য এমন মাত্রাছাড়া পর্যায়ে পৌছয়নি । বছরে বড়জোড় একটি বা দুটি টেস্ট সিরিজ । মাঠে গিয়ে বা টেলিভিশনের পর্দায় খেলা দেখার জো যাদের নেই তাদের কাছে রেডিওই অন্ধের যষ্টি । আর সেই রেডিওর ধারাবিবরণীই আমাদের পৌছে দিত মাঠ থেকে, গ্যালারি হয়ে একেবারে সাজঘরে । বিজ্ঞাপণী মায়াজাল না থাকলেও ক্রিকেট তখন আমাদের মননে, অথচ এখন সেই খেলা নিয়ে কতই না বাক্‌-বিতন্ডা ।

এই খেলাই এখন আবার হয়ে উঠেছে জটিল গবেষণার বিষয়ও । ক্রিকেট লিখিয়েদের পাশাপাশি সমাজবিজ্ঞানীদের রুচিতেও এই খেলা কোনো অংশে কম উপাদেয় নয় ।

সম্প্রতি লন্ডনের Asia House-এ James Astill বলছিলেন কিভাবে ক্রিকেট, আধুনিক ভারতের রাজনীতি, সমাজনীতি এবং সংস্কৃতির অবিচ্ছেদ্দ্য অংশ হয়ে উঠেছে । The Economist-এর দক্ষিণ এশিয়া সংবাদদাতা থাকার সময় থেকেই ভারতীয় ক্রিকেট নিয়ে লিখছেন Astill, Indian Premier League (IPL) দেখেছেন একেবারে জন্মলগ্ন থেকে, আর সেই অভিজ্ঞতার নিরীখেই ‘The Great Tamasha: Cricket, Corruption and the Turbulent Rise of Modern India’-র লেখকের উপলব্ধি, আধুনিক ভারতীয় সমাজে পরিবর্তনের বেশিরভাগ কারণগুলোই ক্রিকেটের বিবর্তন অনুধাবন করলে স্পষ্ট হয়ে যায় । IPL-কে ভোগবাদের প্রতিরূপ বলতেও কসুর করেননি তিনি।

‘Bookie, Gambler, Fixer, Spy’-এর লেখক Ed Hawkins অবশ্য ক্রিকেটকে দেখছেন চিরাচরিত ভারতের সাথে আধুনিকতার মুখোমুখি হওয়ার এক প্রক্রিয়া হিসেবে । স্বাধীনতার আগে এবং পরে ক্রিকেট ভারতীয় জাতীয়তাবাদের অন্যতম প্রতীক হলেও হাল আমলে তা নব্য অর্থনীতি এবং পরির্বতিত রাজনীতির গুরুত্বপূর্ণ নির্ণায়ক ।

ক্রিকেটে দুর্নীতিও কোনো নতুন ব্যাপার নয় । ইতিহাস বলছে ক্রিকেটে গড়াপেটার প্রথম ঘটনা নথিভুক্ত হয় সপ্তদশ শতাব্দীতে । তবে ক্রিকেটকে কেন্দ্র করে সাম্প্রতিক দুর্নীতি যে ভারতীয় সমাজেরই প্রতিচ্ছবি তা বলার অপেক্ষা রাখে না ।

কি জানি, হয়ত অনেক বছর পরে কোনো দার্শনিক বলে বসবেন, ‘আধুনিক ভারতকে জানতে হলে প্রথমে ক্রিকেটের বিবর্তনটা জানা দরকার ।‘

Please Sign in or Create a free account to join the discussion

bullet Comments:

 

 

  Popular this month

 

  

 

PrabashiPost Classifieds



advertisement


advertisement


advertisement