Cookie Policy          New Registration / Members Sign In
PrabashiPost.Com PrabashiPost.Com

ভোটের চিঠি

ভারতের লোকসভা নির্বাচন নিয়ে বেনারস থেকে লন্ডন-নিবাসী দিদিকে চিঠি লিখলেন কাজরী গুহ ।

Kajari Guha
Wed, May 14 2014

Illustration: Rajat Dey

About Kajari

A senior teacher in English with an experience of over 15 years, Kajari is passionate about articulating her views in Bengali, English and Hindi. She has authored a few books on Communicative English and looks forward to a career in short-story writing.


More in Views

An Enigmatic Beauty

লিস্টিকেল

বরিশালের বাঙাল

My many Kolkata

 
প্রিয় দিদিভাই,

আশাকরি তোমরা সকলে ভালো আছ । আমাদের এখানে ভোট শেষ হয়েছে । এবারে ফল প্রকাশের পালা । তোমরা নিশ্চয় বিলেতে বসেই আমাদের এখানকার ভোটের অনেক কথা জেনেছ – পড়েছ । বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিকে নিয়ে তোমাদের ‘গার্ডিয়ান’ আর ‘ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকায় বিদ্বজ্জনরা চিঠি লিখে যে আশংকা প্রকাশ করেছেন তাও বোধহয় দেখেছ ।

রাহুল গান্ধী যে মোটেই কোনো কাজের নয় তা নিয়ে দেশের মতো বিদেশের কয়েকটা কাগজেও ইঙ্গিত করা হয়েছে । বেনারসে মোদির বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছেন আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল । ওরা রাজনীতিতে নামলেও অন্য দলের রাজনীতিবিদদের ঝাঁটাপেটা করতেই বেশি ব্যস্ত ।

মোদির সমর্থকরা বিদেশে তাদের নেতার ভাবমূর্তির সমস্যা সম্পর্কে অবহিত, কিন্তু তাদের মধ্যে একটা বেপরোয়া ভাব লক্ষ্য করছেন অনেকেই। ভোটের ফল বেরোনোর আগেই মোদি সমর্থকদের হাবভাব এমন যে তাদের নেতা যেন জিতেই গেছেন । এদের মধ্যে তোমার ভগ্নিপতি, মানে আমার স্বামীও রয়েছেন ।

দুবাইতে ছেলে-বউমা-নাতির সঙ্গে কয়েকটা দিন কাটিয়ে দেশে ফিরেই তিনি মোদি ঝড়ে গা ভাসানোর জন্য কার্যত উঠে পড়ে লেগেছেন । দুবাইতে কয়েক দিন মহানন্দে কাটালেও মাঝে মাঝেই মোদির জন্য তার মন আকুলি-বিকুলি করে উঠত বলেই মনে হয় । আর তখনই তিনি থেকে থেকে রাহুল গান্ধী এবং কংগ্রেসের বিরুদ্ধে স্বগোতক্তি করে উঠতেন ।

“কংগ্রেস এবারে বুঝবে কত ধানে কত চাল !” বা “যত সব ছোঁড়াদের আড্ডা । কংগ্রেস এখন বলছে যে সেদিনের ছেলে রাহুল গান্ধী নাকি ভারতের মতো এত বড় দেশের কর্ণধার হবে ।” অথবা “সেদিনের ছেলে রাজনীতির কী জানে ! ” ইত্যাদি ।

দুবাই থেকে ইন্ডিগো কোম্পানির বিমান বেনারস বিমানবন্দরে নামামাত্রই তোমার ভগ্নিপতি আবার মোদী ভজনা শুরু করেছেন । বিমানবন্দরে একদম মোদির মতো দেখতে এক ভদ্রলোককে ঘিরে এতটাই উন্মাদনা যে মনে হল মোদি সাহেব যেন নিজেই বেনারসে পদার্পণ করেছেন । ভিড়ে ভিড়াক্কার অবস্থার মধ্যে কয়েকজনকে আবার উঠে দাঁড়িয়ে নকল মোদিকে সম্মান প্রদর্শন করতেও দেখলাম । চারিদিকে তখন মোদির সমর্থনে কান ঝালাপালা করে দেওয়া স্লোগান ।

ভারতীয় রাজনীতিতে এই এক নতুন ধারা চালু হয়েছে - সঙ সেজে ভোট চাওয়া । আর মোদির সমর্থনে স্লোগানের সাথে তোমার ভগ্নিপতির নিরন্তর ধারাবিবরণী । ছেলে-বউমা-নাতিকে ছেড়ে আসার দুঃখ ভুলে তখন প্রাণ ওষ্ঠাগত অবস্থা । ভাবছি কতক্ষণে এয়ারপোর্ট থেকে বেরবো ।

মালপত্র নিয়ে বিমানবন্দর থেকে বেরোনোর সময় দেখলাম ঐ মোদি-প্রতিমের সাংবাদিক সম্মেলন শুরু হয়েছে । একটু কান খাঁড়া করতেই শুনলাম, সম্ভাব্য

মোদি-রাজ নিয়ে ‘ইকনোমিস্ট’-এর আশংকার ব্যাপারে একজন সাংবাদিক প্রশ্ন করছেন ।

ইকনোমিস্ট নামটা শুনেই ঐ মোদি-প্রতিম, অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সমালোচনার কথা ভেবে বসলেন !

আশপাশের লোকজন কিছু বলার আগেই তার চকিত জবাব, “ওঁরা কেউ আমাদের নেতা মি মোদির সমতুল্য নন, তাই হতাশা থেকেই তাদের এ’সব উক্তি ।” লন্ডনের গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত সমালোচনাকে মোদি-প্রতিম কোনো অভিভাবকের উষ্মা ভেবে বসলেন কিনা ঠিক বোঝা গেল না !

আমি মোদি-প্রতিমের এই হাব ভাবে বিরক্ত দেখে তোমার ভগ্নিপতি, রাহুল গান্ধী কোথায় কী বলতে কী বলেছেন তার ফিরিস্তি দিতে লাগলেন । আমি ভাবলাম এখন চুপ করে থাকাই শ্রেয় ।

মনে মনে বাবা বিশ্বনাথকে বললাম, “বাবা তুমিই আমাদের একমাত্র সহায় ।

এয়ারপোর্ট থেকে আমাদের গাড়ি স্টার্ট নিলো। আমি হাতজোড় করে বাবা বিশ্বনাথের প্রতি প্রণাম জানালাম ।

আমাদের এখানে প্রচন্ড গরম পড়েছে । ভোট গণনার দিন ১৬ই মে-র পরে গুমোট ভাব কিছুটা কেটে যাবে বলে অনেকেই আশা করছেন ।

আমাদের সকলের তরফ থেকে রইলো তোমাদের জন্য অনেক শুভেচ্ছা ।

ইতি
কাজরী

Please Sign in or Create a free account to join the discussion

bullet Comments:

 

 

  Popular this month

 

  More from Kajari


PrabashiPost Classifieds



advertisement


advertisement


advertisement